জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

বিষয় সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালার উদ্বোধন

মোঃ আসতারুল আলম দিনাজপুর জেলা প্রতিনিধি,

১০ ডিসেম্বর রবিবার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সিভিল সার্জন কার্যালয় দিনাজপুরের আয়োজনে এবং জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর এর বাস্তবায়নে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ বোরহান-উল-ইসলাম সিদ্দিকী এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ কাওসার আহম্মেদ।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম। সাংবাদিকদের পক্ষে আলোচনায় অংশ নেন দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন, দিনাজপুর প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক রতন সিং, তফায়েল আহম্মেদ জুয়েল, আবু বক্কর সিদ্দীক, তনুজা শারমিন তনু, মোঃ খাদেমুল ইসলাম, সুলতান আহম্মেদ, রবিকুল ইসলাম ফুলাল, রিয়াজুল ইসলাম, এমদাদুল হক, আকরাম হোসেন বাবলুসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সিভিল সার্জন ডাঃ বোরহান-উল-ইসলাম সিদ্দিকী সভাপতির বক্তব্যে তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৭ হাজার ২শত ৩২জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু সংখ্যা ৫০৮জন, মোট ৩৪ লক্ষ ৩হাজার ৭৪০জন শিশুর ভিটামিন ‘এ’ খাওয়ানোর লক্ষমাত্রা ধরা হয়েছে। আগামী ১২ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিভিন্ন কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

দিনাজপুর সদর উপজেলা সেলুন দোকান শ্রমিক ইউনিয়নের সভা

এর জন্য স্থায়ী কেন্দ্র ১৫টি, অস্থায়ী কেন্দ্র ২হাজার ৫শত ৮৯টি, অতিরিক্ত কেন্দ্র (উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে) ১২টি। মোট কেন্দ্র ২হাজার ৬১৬টি। এই কর্মসূচির বাস্তবায়নের জন্য স্বাস্থ্য বিভাগেও মাঠকর্মী (এইচএ) ২শত ৬২জন, পরিবার পরিকল্পনা বিভাগীয় মাঠকর্মী (এফডাব্লুএ) ৩শত ৮৬জন, স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) ৫হাজার ২৩২জন।

মোট ৫হাজার ৮৮০জন কর্মী মাঠ পর্যায়ে কাজ করবেন। তিনি আরোও বলেন, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ভিটামিন ‘এ’ খাওয়ালে শিশুর কোনো প্রকার পাশ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার ঝুঁকি নেই।

সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন দিনাজপুর জেলা (ভারপ্রাপ্ত) ইপিআই সুপারিনটেনডেন্ট মোঃ সাইফুল ইসলাম ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *