দক্ষিণ এশিয়ার সংস্কৃতিক ঐতিহ্য’র দুই দিনব্যাপী ৩য় আর্ন্তজাতিক সম্মেলনের সমাপনী

দক্ষিণ এশিয়ার সংস্কৃতিক ঐতিহ্য’র দুই দিনব্যাপী
৩য় আর্ন্তজাতিক সম্মেলনের সমাপনী হয়েছে।

মোঃআসতারুল আলম,
দিনাজপুর প্রতিনিধি,

আজ (১১ নভেম্বর) শনিবার বাঁশেরহাট ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে ২দিন ব্যাপী অনুষ্ঠিত বাংলাদেশ সোসাইটি ফর দ্য স্টাডি অফ কালচার এন্ড রিলিজিয়ন (বিএসএসসিআর) এর আয়োজনে “বিলিফ, বিলিভ এন্ড বিহেভিয়ারঃ শেয়ার্ড কালচারাল হেরিটেজ অফ সাউথ এশিয়া” -শীর্ষক তৃতীয় আর্ন্তজাতিক সম্মেলনের সমাপ্তি ঘটেছে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে।

দক্ষিণ এশিয়ার সংস্কৃতিক ঐতিহ্য’র দুই দিনব্যাপী ৩য় আর্ন্তজাতিক সম্মেলনের সমাপনী
দক্ষিণ এশিয়ার সংস্কৃতিক ঐতিহ্য’র দুই দিনব্যাপী
৩য় আর্ন্তজাতিক সম্মেলনের সমাপনী

৩য় বিএসএসসিআর আর্ন্তজাতিক বাংলাদেশের সেন্টার ফর আর্কিওলোজিক্যাল স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক ও জেনারেল এডুকেশন বিভাগের বিভাগীয় প্রধান এবং বিএসএসসিআর এর মহাসচিব অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান লীনা’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সমাপনী বক্তব্য রাখেন দিনাজপুর সরকারী সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোজাম্মেল বিশ্বাস।

এসময় উপস্থিত ছিলেন সম্মানিত অতিথি ভারত হতে আগত দিল্লী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর অমরজীব লোচন, বিএসএসসিআর এর সভাপতি ড. নাজমা খান মজলিস, বিএসএসসিআর এর সহ-সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি’র ডীন অধ্যাপক ড. ওসমান গনি, বিএসএসসিআর এর কোষাধ্যক্ষ ও বাংলাদেশ পর্যটন ফাউন্ডেশনের সভাপতি মখলেসুর রহমান, কুমিল্লা ইউনিভার্সিটি’র সহকারী প্রফেসর ড. মোঃ সোহরাব উদ্দীন সৌরভ।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ কৃষ্ণনগর মহিলা কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক বুনু মোদক, মরহুম এ্যাডঃ আব্দুল হাই এর সহধর্মীনি জুলেখা হাই, সুলতান কামাল উদ্দীন বাচ্চু, আজহারুল আজাদ জুয়েল, মাসুদ মুস্তাফিজ, সাবেক অধ্যক্ষ সাইফুদ্দীন আক্তার, কবি অদিতি রায়, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মনিরুজ্জামান জুয়েল প্রমুখ।

দেশী-বিদেশী বিশেষজ্ঞ প্রত্মতত্ত্ববিদ, ঐতিহাসিক, নৃতত্ত্ববিদ, ভাষাবিদ, সাহিত্যেক, সমাজবিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের মধ্যে একটি টেকসই সম্পর্ক ও পরিবেশ সৃষ্টি করা, বিশ্বের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সুসম্পর্ক স্থাপন করা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, সম্মেলনে পূর্ব ও পরবর্তী ঐতিহ্যবাহী ঐতিহাসিক স্থান ভ্রমনের মাধ্যমে দিনাজপুরের উন্নত সাংস্কৃতিক ঐতিহ্যকে আর্ন্তজাতিক অঙ্গনে প্রচার করার মাধ্যমে সমাপ্ত হলো ৩য় আর্ন্তজাতিক সম্মেলন, যা আগামী ১০ নভেম্বর সম্মেলনের উদ্বোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান।

সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন বাংলাদেশ ইতিহাস সম্মেলনী কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও দিনাজপুর সরকারী মহিলা কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান আলী ছায়েদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *