দিনাজপুরে এডাব এর নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের মানববন্ধন

দিনাজপুরে এডাব এর নারী নির্যাতন
প্রতিরোধ পক্ষের মানববন্ধন

মোঃ আসতারুল আলম,
দিনাজপুর জেলা প্রতিনিধি,

নারী নির্যাতনের বিরুদ্ধে নিরবতা আর নয় নারী ও কন্যা শিশুদের
প্রতি সহিংসতা বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করি

“নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করি” -এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৪ ডিসেম্বর সোমবার দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ অব বাংলাদেশ) এর আয়োজনে সারা দেশে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এডাব দিনাজপুর জেলা শাখার সদস্যরা আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২৩ উপলক্ষে মানববন্ধন কর্মসূচী পালন করে।

এডাব দিনাজপুর জেলা শাখার সভাপতি ও এমবিএসকে’র নির্বাহী প্রধান মোসাঃ রাজিয়া সুলতানা খাতুন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও এসইউপিকে’র নির্বাহী পরিচালক মোঃ মোজাফ্ফর হোসেন এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন কাম টু সেভ এর নির্বাহী পরিচালক আমিনুল হক, মমতা পল্লী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ ইয়াকুব আলী, পল্লীশ্রী’র প্রোগ্রাম ম্যানেজার শামসুন নাহার, সানফ্লাওয়ার সংস্থা’র প্রধান নির্বাহী আবু হেনা মোস্তফা কামাল, এনডিও’র নির্বাহী পরিচালক সামিউল আলম জনি, এসআইডিপি’র নির্বাহী পরিচালক আফসার আলী, এসসিডিএফ এর নির্বাহী পরিচালক সেলিনা হক, উদ্দ্যোগ এর নির্বাহী পরিচালক উম্মে নাহার, জেএসকেএস এর প্রকল্প কর্মকর্তা সাইফুল আলম।

বক্তারা বলেন, সার্বজনীন মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে নারী ও কন্যার প্রতি সহিংসতা সম্ভবত সবচেয়ে পুরনো, যা দশকের পর দশক ধরে অব্যাহতভাবে চলছে। বাংলাদেশের পরিসংখ্যানে দেখা যায়, ৫৪ শতাংশ নারী জীবনের একবার হলেও শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন। মৌলিক ও মানবিক নির্যাতন থেকে শারীরিক নির্যাতন শুরু। ১৪ থেকে ১৮ বছরের কন্যারাই অধিক হারে সহিংসতার শিকার হচ্ছে, অন্যদিকে বাল্যবিবাহের হারের উদ্বেগজনক বৃদ্ধি ঘটছে ফলে কন্যারা শিক্ষা থেকে ঝরে পড়ছে। আমরা চাই নারীদের শিক্ষা ও স্বাস্থ্যসহ জীবনমান উন্নত হবে। তাই সবাইকে সচেতন করতে হবে। নারী নির্যাতনের বিরুদ্ধে নিরবতা আর নয় নারী ও কন্যা শিশুদের প্রতি সহিংসতা বন্ধে অর্থ বরাদ্দ বাড়ানো ও কার্যকর ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *