দিনাজপুরে জেলা শিল্পকলা একাডেমির বাস্তবায়নে গণজাগরণের যন্ত্র সংগীত উৎসব অনুষ্ঠিত

দিনাজপুরে জেলা শিল্পকলা একাডেমির বাস্তবায়নে গণজাগরণের যন্ত্র সংগীত উৎসব অনুষ্ঠিত

মোঃ আসতারুল আলম
দিনাজপুর জেলা প্রতিনিধি,

“শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ” গড়ার অভিলক্ষ্যে’ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে”-এই প্রতিপাদ্য গণজাগরণের শিল্প আন্দোলন কর্মসূচী বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্প যজ্ঞ পরিচালনা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পের সকল শাখার সমন্বয়ে দেশব্যাপী বহুমুখী সাংস্কৃতিক কর্মযজ্ঞের রুপ গণজাগরণের যন্ত্রসঙ্গীত উৎসব অনুষ্ঠিত হলো দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে।

উন্নয়ন প্রক্রিয়া সর্বসাধারণের সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমি দিনাজপুরের ব্যবস্থাপনায় যন্ত্রসংগীত উৎসবের ভাচ্যুয়ালী উদ্বোধন করেন শিশু বন্ধু, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকি।

তিনি বলেন, এক সময় দেশে প্রায় ৬শত’র মত বাদ্যযন্ত্র ছিলো। কিন্তু কালের বিবর্তনে অনেক বাদ্যযন্ত্র হারিয়ে গেছে। সেই সব বাদ্যযন্ত্রকে ফিরিয়ে আনতে সকলকে হাতে হাত রেখে কাজ করতে হবে। তিনি বলেন, সবার উপরে মানুষ সত্য, এই মানসিকতার মাধ্যমে হিন্দু-মুসলমান-খ্রীস্টান সবাইকে নিয়ে মিলন ঘটাবে এই বাদ্যযন্ত্র উৎসব।

দেশের উন্নয়নে শিল্পীদের যথেষ্ট ভুমিকা থাকবে। আসুন আমরা সারাদেশের শিল্পীদের নিয়ে একটি মানবিক বাংলাদেশ গড়তে চাই। উৎসবে আলোচ্যক হিসেবে আলোচনা করেন জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন ডালিয়া, রাজিউদ্দিন চৌধুরী ডাবলু, সুনীল মজুমদার, মোকসেদ আলী। গণজাগরণের যন্ত্র সংগীত উৎসবে রংপুর বিভাগের ৮ জেলায় একসাথে উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

দিনাজপুর শিল্পকলা একাডেমির বাস্তবায়নে ফুলবাড়ী, পার্বতীপুর, চিরিরবন্দর, দশমাইল ও দিনাজপুর শিল্পকলা একাডেমির যন্ত্রীশিল্পীরা। উৎসবে ২২টি যন্ত্র সংগীত পরিবেশন করে শিল্পীরা। সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রভাষক হারুন-উর-রশিদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *