দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব নাট্য দিবস

দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব নাট্য দিবস

মোঃ আসতারুল আলম দিনাজপুর প্রতিনিধি,

“শিল্পই শান্তি” -এই শ্লোগানকে সামনে রেখে ২৭ মার্চ বুধবার শিল্পকলা একাডেমির স্টুডিও রুমে জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রংপুর বিভাগ এর আয়োজনে বিশ্ব নাট্য দিবস ও থিয়েটার আড্ডায় আলোচনা সভা, নাটকের গান, নাট্যকর্মশালা ও শিশু নাট্য শিল্পীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব নাট্য দিবস
দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব নাট্য দিবস

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক মোঃ তারিকুজ্জামান তারেক এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমি দিনাজপুর এর কালচারাল অফিসার মীন আরা পারভীন ডালিয়া।

অনুষ্ঠানে লেখক, অনুবাদক ও নাট্যকার ইয়োন ফসে, নরওয়ে এর দেওয়া আন্তর্জাতিক বাণী পাঠ করেন সিরাজাম মনিরা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্যজন কাজী বোরহান উদ্দীন এর বিশ্ব নাট্য দিবসের জাতীয় বানী পাঠ করেন দিনাজপুর নাট্য সমিতির সহ নাট্যাধ্যক্ষ মোঃ তরিকুল আলম তরু।

ঈদযাত্রায় তিন দিনের ট্রেনের টিকিটের চাহিদা বেশি

আলোচনা সভায় নাট্য দিবসের তাৎপর্য তুলে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনাজপুরের সভাপতি সুলতান কামাল উদ্দীন বাচ্চু, দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, বিশিষ্ট নাট্য নির্দেশক সম্বিত সাহা সেতু। সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রভাষক হারুন-উর-রশিদ।

বক্তারা বলেন, বর্তমানে মঞ্চ, অভিনেতা এবং দর্শক কমে যাচ্ছে। হয়তো একদিন নাটক জাদুঘরে স্থান পাবে। সে কারণেই আজকে প্রতিটি নাট্য শিল্পীদের শপথ নিতে হবে নাট্যচর্চা থেকে আমাদের সন্তানদের মোবাইলের নেশা থেকে বের হয়ে নাট্য শিল্পে সম্পৃক্ত করতে হবে। নাটক হচ্ছে জীবনের প্রতিচ্ছবি এবং সমাজের আয়না।

এ চর্চায় হৃদয়ের শুদ্ধি এবং সমাজের অবক্ষয় থেকে মুক্তি পাওয়ার পথ। শেষে নাটকের গান, নাট্য কর্মশালা এবং শিশু নাট্য শিল্পীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *