দিনাজপুর হাবিপ্রবির ফ্রি ভ্রাম্যমাণ ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে

দিনাজপুর হাবিপ্রবির ফ্রি ভ্রাম্যমাণ ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে

মোঃ মোমিনুল ইসলাম স্টাফ রিপোর্টার (দিনাজপুর)


হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি টিচিং হাসপাতালের আয়োজনে ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক এর মাধ্যমে দিনাজপুর সদরের কর্ণাই আদর্শ দাখিল মাদ্রাসায় মাঠ প্রঙ্গনে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

রবিরার (১০ মার্চ) দিনাজপুর সদরের কর্নাই আদর্শ দাখিল মাদ্রাসায় মাঠ প্রঙ্গনে সকাল সারে ৯টা থেকে দুপুর দুইটা পর্যন্ত এই ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, স্বাস্থ্যসেবা পরামর্শ প্রদান এবং কৃমিমুক্তকরণ কর্মসূচির আয়োজন করা হয়। পাশাপাশি বিনামূল্যে কৃষকদের গবাদি প্রাণীর জন্য রুচিবর্ধক ওষুধ, ভিটামিন ট্যাবলেট ও ইনজেকশন স্যালাইন প্রদান করা হয়। এ সময় ৯০টি গরু, ২২৯টি ছাগল, ২০৪টি মুরগী ও ৪টি হাঁসসহ ৫২৭টি প্রাণীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ভেটেরিনারি টিচিং হাসপাতাল কর্তৃক আয়োজিত এই ক্যাম্পের উদ্বোধন করেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। এ সময় আরো উপস্থিত ছিলেন হাবিপ্রবি ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ, ভেটেরিনারি টিচিং হাসপাতাল পরিচালনা কমিটির সদস্য সচিব ভেটেরিনারি সার্জন (দায়িত্বপ্রাপ্ত) ডা. মো. হান্নান আলী। এ ছাড়াও ক্যাম্প চলাকালীন সময়ে উপস্থিত ছিলেন মেডিসিন সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের প্রফেসর ডা. মো. ফারুক ইসলাম, প্যাথলজি অ্যান্ড প্যারাসাইটোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. গোলাম আযম, মেডিসিন সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. ইসমাইল হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদের শেষ দুই বর্ষের শিক্ষার্থীরা।

ডা: মো হান্নান আলী,সদস্য-সচিব ও সার্জন(ভিটিএইচ)জানান আমরা প্রতিমাসে একটি করে ক্যাম্পিং করে থাকি ফ্রি ভ্যাকসিনেশন ফ্রী ট্রিটমেন্ট ফ্রি সার্জারি ও ফ্রি সার্জিক্যাল ট্রিটমেন্ট দিয়ে আসছি। কনসালটেন্সি এবং প্রান্তিক খামার সেবা দিয়ে থাকি। ভেটেনারি এনিমেল সাইন স্টুডেন্টেরা মাঠ পর্যায়ে প্রশিক্ষণ টি পেয়ে থাকে। প্রাণীর স্বাস্থ্য উন্নতি সাথে সাথে এই ক্যাম্পিং-এ গাইনোকোলজি সার্জারি বিভিন্ন স্যারেরা এসে হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে থাকে।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতাল ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদের ছাত্রছাত্রীদের চিকিৎসা বিষয়ক হাতে-কলমে প্রশিক্ষণের পাশাপাশি জনসাধারণের সব ধরনের গবাদি প্রাণীর সুচিকিৎসা প্রদান করে থাকে।

এ ছাড়াও রয়েছে ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক, যেটি সরাসরি গ্রাম পর্যায়ে প্রান্তিক কৃষকের গবাদি প্রাণীগুলোকে আধুনিক চিকিৎসাসেবা দিয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *