বিএনপির ইতিহাস | বিএনপির ইতিহাস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) বাংলাদেশের একটি প্রধান রাজনীতি দল। বিএনপি বাংলাদেশের রাজনীতিতে গঠিত হয় ১৯৭৮ সালে।

 

এটি প্রাথমিকভাবে আদর্শবাদী ও গণতান্ত্রিক উদ্দেশ্যে গঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের হত্যার পর, বাংলাদেশে রাজনীতিতে বিভিন্ন বিচ্ছিন্নতা ও অস্থায়ী সরকারের পরবর্তী দিনে বিএনপি গঠন করা হয়।

বিএনপির ইতিহাস | বিএনপির ইতিহাস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য
বিএনপির ইতিহাস | বিএনপির ইতিহাস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

 

বিএনপির ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনাগুলি:

  1. গঠন: বিএনপি গঠন হয় ১১ জানুয়ারি ১৯৭৮ সালে তত্ত্বাবধায়ক সমিতির পরিচায়ায় শেখ হাসিনা ও তার পরিবারের অন্যান্য সদস্যের সহিত।
  2. জনপ্রিয় আন্দোলন: বিএনপি জনগণের বিশেষ সমর্থন পেতে জাতীয় আদালতের নেতৃত্বে গঠিত হয় এক বিশেষ নারী জনপ্রিয় আন্দোলন, যা ১৯৮০ সালে মহিলা নেতা শেখ হাসিনার নেতৃত্বে ঘটে।
  3. দ্বিতীয় আব্দুল্লাহ টাংকু সরকার: ১৯৮১ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অধিকাংশ আসন জিতে দ্বিতীয় আব্দুল্লাহ টাংকুকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।
  4. মশিউর রহমান মন্নান বহুমতে: ১৯৮২ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি বৃদ্ধি পেয় এবং মশিউর রহমান মন্নানকে প্রধানমন্ত্রী বানানো হয়, যিনি তখন শেখ মুজিবুর রহমানের ছেলে।
  5. বেগম খালেদা জিয়ার নেতৃত্ব: ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অপসারণ হওয়ার পর, বেগম খালেদা জিয়া বিএনপির নেতৃত্ব গ্রহণ করেন।
  6. বিএনপি রাজনীতির বিপর্যয়: খালেদা জিয়ার শাসনকালে বাংলাদেশে রাজনীতি অত্যধিক আতঙ্কিত এবং বিভিন্ন অভ্যন্তরীণ ও বাহ্যিক সংঘটনের মধ্যে আসে।

 

আপনি চাইলে সানরাইজ৭১-এ নিয়মিত তথ্য পাঠাতে পারেন। আপনার নামেই তথ্য প্রকাশ করা হবে। সর্বোপরি, সময় ও তথ্যের সাথে নিজেকে আপডেট রাখতে সানরাইজ৭১ এর সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *